October 30, 2020
You can use WP menu builder to build menus
About Telemedicine

টেলিমেডিসিন

টেলিহেলথ সংক্ষিপ্ত পরিচিতি


টেলিহেলথের অস্তিত্ব ১৯৬০-এর দশকে পাওয়া যেতে পারে, তবে এটি যথাযোগ্য ভাবে সম্প্রতি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। টেলিহেলথের প্রথম প্রয়োগগুলির মধ্যে এটি ছিল নভোচারীদের শারীরবৃত্তীয় পরামিতিগুলি পর্যবেক্ষণ করে। প্রযুক্তিগত অগ্রগতির কারণে রোগীদের তথ্য, পরামর্শ এবং সুপারিশগুলি চিকিৎসা পরিবেশ জুড়ে একটি সহজ স্থান করার জন্য কয়েক বছর ধরে যোগাযোগ এবং প্রযুক্তিগত সরঞ্জামগুলি কার্যকর করা হয়েছে।

টেলিহেলথ কী?


টেলিহেলথ সংজ্ঞাটি বোঝার জন্য, এটি অবশ্যই বুঝতে হবে যে এটি কোনও নির্দিষ্ট পরিষেবা নয়, তবে এটি ভার্চুয়াল শিক্ষা, স্বাস্থ্য এবং চিকিৎসা পরিষেবাদি সরবরাহ করার উদ্দেশ্যে বিভিন্ন বিস্তৃত প্রযুক্তি ধারণ করে। টেলিহেলথ হ’ল এমন প্রযুক্তিগুলির সংগ্রহ যা ভোক্তার স্বাস্থ্য যোগাযোগ, রোগীর দূরবর্তী পর্যবেক্ষণের পাশাপাশি চিকিৎসা শিক্ষা এবং স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের জন্য তথ্য সরবরাহ করতে সক্ষম। স্বাস্থ্য শিক্ষা এবং যত্ন বিতরণ বাড়ানোর মাধ্যমের এই সংগ্রহটি সম্প্রতি খুব  জনপ্রিয় হয়েছে। প্র্যাকটিশনার, নীতি নির্ধারক এবং জনগণ টেলিহেলথ এবং এর উপাদান প্রয়োগের সর্বোত্তম  লক্ষ্য ।

টেলিহেলথ এবং টেলিমেডিসিনের মধ্যে পার্থক্য


টেলিহেলথ কী তা বোঝার জন্য, এটি টেলিহেলথ এবং টেলিমেডিসিনের মধ্যে একটি পার্থক্য তৈরি করা উচিত। টেলিহেলথ এবং টেলিমেডিসিন দুটি পৃথক ক্ষেত্র যা স্বাস্থ্যসেবা সংস্থায় বিভিন্ন ভূমিকা পালন করে যদিও টেলিহেলথ সাধারণত শিক্ষা, পরিচালনা, ডায়াগনোসিস এবং অন্যান্য সম্পর্কিত স্বাস্থ্যসেবা ক্ষেত্রগুলি বর্ণনা করার জন্য ব্যবহৃত হয়, টেলিমেডিসিনটি প্রযুক্তি দ্বারা দূরত্বে বিতরণ করা পর্যবেক্ষণ এবং ক্লিনিকাল রোগ নির্ণয়ের উল্লেখ করে।

টেলিহেলথে বিভিন্ন পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে যেমন:


  • হোম স্বাস্থ্য
  • কাউন্সেলিং
  • দন্তচিকিত্সা
  • পেশাগত এবং শারীরিক থেরাপি
  • দুর্যোগ ব্যবস্থাপনা
  • দীর্ঘস্থায়ী রোগ ব্যবস্থাপনা এবং তদারকি
  • পেশাদার এবং ভোক্তা শিক্ষা

টেলিহেলথ পদ্ধতি এবং বাজার


সামগ্রিকভাবে, টেলিহেলথ পরিষেবাগুলি চারটি স্বতন্ত্র অ্যাপ্লিকেশন ডোমেনগুলি কভার করে:

লাইভ ভিডিও – এই টেলিহেলথ পরিষেবাদি অডিওভিজুয়াল টেলিযোগাযোগ যেমন ইজটালকস দ্বারা সরবরাহিত ওয়েব যোগাযোগের সমাধানের জন্য প্রযুক্তি ব্যবহার করে একজন কেয়ারগিভিয়ার বা ব্যক্তি এবং একটি স্বাস্থ্যসেবা সরবরাহকারীর মধ্যে লাইভ, দ্বি-মুখী মিথস্ক্রিয়া সরবরাহ করে। এই পরিষেবার ধরণটি কোনও ব্যক্তি-মুখোমুখি সংস্থার বিকল্প হিসাবে কাজ করতে পারে এবং এটিকে “রিয়েল-টাইম” হিসাবেও উল্লেখ করা হয়। লাইভ ভিডিও টেলিহেলথ পরিষেবা পরামর্শমূলক এবং ডায়াগনস্টিক পাশাপাশি চিকিত্সা পরিষেবাদি উভয়ের জন্যই ব্যবহার করা যেতে পারে। অনেক পরিস্থিতিতে এটি বাস্তব জীবন রক্ষার প্রযুক্তি হতে পারে।

স্টোর এবং ফরোয়ার্ড – টেলিহেলথ পরিষেবাটি সুরক্ষিত বৈদ্যুতিন যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে একজন চিকিত্সকের কাছে রেকর্ড করা স্বাস্থ্য ইতিহাসের সংক্রমণে অন্তর্ভুক্ত। লাইভ বা রিয়েল-টাইম ইন্টারঅ্যাকশনের বাইরে কোনও পরিষেবা রেন্ডার করতে বা কেসটি মূল্যায়নের জন্য বিশেষজ্ঞ সাধারণত তথ্যটি ব্যবহার করে। এই পরিষেবাটিতে সুরক্ষিত ইমেলের মতো যোগাযোগ সরঞ্জাম জড়িত এবং এটি সংগ্রহের পরে ডেটাতে অ্যাক্সেস সরবরাহ করে। এমনকি বোর্ড-শংসাপত্রিত বিশেষজ্ঞরা একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ থাকলেও স্টোর এবং ফরোয়ার্ড প্রযুক্তি বিশেষ যত্নে অ্যাক্সেস করতে সহায়তা করে।

দূরবর্তী রোগীর পর্যবেক্ষণ – এই টেলিহেলথ পরিষেবাটি বৈদ্যুতিন যোগাযোগের জন্য প্রযুক্তির মাধ্যমে কোনও ব্যক্তির কাছ থেকে মেডিকেল এবং ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য সংগ্রহের অন্তর্ভুক্ত। সংগ্রহ করা ডেটা তখন বিভিন্ন স্বাস্থ্যসেবা পরিষেবা এবং সম্পর্কিত সহায়তায় ব্যবহারের জন্য দূরবর্তীভাবে অন্য কোনও সরবরাহকারীর কাছে স্থানান্তরিত হয়। দূরবর্তী রোগীর পর্যবেক্ষণের ধরণের পরিষেবা সরবরাহকারীদের কোনও যত্নের বাড়িতে বা বাড়িতে ছেড়ে দেওয়ার পরেও স্বাস্থ্যসেবা ডেটা ট্র্যাক করতে দেয়। এইভাবে পাঠের হার হ্রাস করা হয়। দূরবর্তী রোগীর পর্যবেক্ষণ ব্যক্তিদের তাদের সম্প্রদায় এবং বাড়িতে থাকতে সাহায্য করতে পারে, স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের অফিসে শারীরিকভাবে দেখার প্রয়োজন হ্রাস করে।

মোবাইল স্বাস্থ্য – এটি কম্পিউটার, ট্যাবলেট, সেল ফোন এবং পিডিএ এর মতো মোবাইল যোগাযোগ ডিভাইসের মাধ্যমে জনসেবা অনুশীলন, স্বাস্থ্যসেবা এবং শিক্ষা প্রদান করে এমন একটি টেলিহেলথ পরিষেবা। মোবাইল স্বাস্থ্য অ্যাপ্লিকেশনগুলি রোগের প্রাদুর্ভাবগুলি সম্পর্কে ব্যাপক আকারে সতর্কতা থেকে শুরু করে লক্ষ্যযুক্ত পাঠ্য বার্তাগুলি পর্যন্ত সুস্থ আচরণকে প্রচার করে।

উপসংহার


টেলিহেলথ আজকাল ব্যবহৃত সবচেয়ে প্রচলিত পদগুলির মধ্যে পরিণত হয়েছে। তবে, অনেকেই এই শব্দটির সঠিক অর্থ জানেন না। টেলিহেলথ এমন একটি শব্দ যা বিভিন্ন স্থানে বিভিন্ন টেলিহেলথ সফ্টওয়্যার সরবরাহকারীদের মধ্যে মেডিকেল তথ্যের আদান প্রদান এবং স্থানান্তরকে প্রতিনিধিত্ব করে। টেলিহেলথ স্থির চিত্র, রোগীর পোর্টাল, ভিডিও কনফারেন্সিং, মনিটরিং এবং গুরুত্বপূর্ণ লক্ষণগুলির রিমোট কন্ট্রোল, নার্সিং কল সেন্টারগুলি, রোগীর উপর দৃষ্টি নিবদ্ধ করা ওয়্যারলেস অ্যাপ্লিকেশনগুলি, অব্যাহত চিকিত্সা শিক্ষা এবং আরও অনেক অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে রোগীর পরামর্শের সঞ্চারিত সম্পর্কে।

Spread the love