October 30, 2020
You can use WP menu builder to build menus

স্বাস্থ্যকর হাড় এবং দাঁত বজায় রাখার সহ বিভিন্ন কারণে ভিটামিন ডি প্রয়োজনীয়। এটি টাইপ ১ ডায়াবেটিসের মতো বিভিন্ন রোগ এবং শর্ত থেকে রক্ষা করতে পারে।

স্বাস্থ্যকর হাড় এবং দাঁত বজায় রাখার সহ বিভিন্ন কারণে ভিটামিন ডি প্রয়োজনীয়। এটি টাইপ ১ ডায়াবেটিসের মতো বিভিন্ন রোগ এবং শর্ত থেকে রক্ষা করতে পারে।
এর নাম সত্ত্বেও, ভিটামিন ডি একটি ভিটামিন নয়, তবে একটি হরমোনের পূর্ববর্তী বা ভিটামিন ডি।

একটি মানব দেহ সূর্যের এক্সপোজারের প্রতিক্রিয়া হিসাবে ভিটামিন ডি উত্পাদন করে। কোনও ব্যক্তি নির্দিষ্ট খাবার বা পরিপূরকের মাধ্যমে তাদের ভিটামিন ডি গ্রহণ বাড়িয়ে তুলতে পারেন।

শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য ভিটামিন ডি অনেকবার অধ্যয়ন করা হয়েছে। ডাব্লুএইচও বলেছে যে ব্যক্তিরা যক্ষ্মা এবং নিউমোনিয়ার মতো শ্বাসকষ্টজনিত রোগের বিকাশ করে তাদের ভিটামিন ডি এর ঘাটতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে .

বিশ্ব কোভিড ১৯ মহামারীতে মৃত্যু ট্রোলের মুখোমুখি হচ্ছে। সুতরাং সংক্রমণ এবং মৃত্যুর হার কমাতে গবেষণা চলছে। এই নিবন্ধটি শ্বাস নালীর সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে ভিটামিন ডি এর ভূমিকা, ইনফ্লুয়েঞ্জা এবং কোভিড -১৯ এর মহামারী সম্পর্কে জ্ঞান এবং কীভাবে ঝুঁকি হ্রাস করার জন্য ভিটামিন ডি পরিপূরক একটি কার্যকর ব্যবস্থা হতে পারে তা পর্যালোচনা করে। বিভিন্ন পদ্ধতির মাধ্যমে ভিটামিন ডি সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে। এই ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে ক্যাথেলিসিডিন এবং ডিফেনসিন অন্তর্ভুক্ত যা ভাইরাল প্রতিরূপের হারকে হ্রাস করতে পারে এবং ফুসফুসের আস্তরণের ক্ষতি করে এমন প্রদাহ উত্পাদনকারী প্রদাহজনিত সাইটোকাইনের ঘনত্বকে হ্রাস করতে পারে, নিউমোনিয়ার দিকে পরিচালিত করে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনের ঘনত্বকে বাড়িয়ে তোলে। বেশ কয়েকটি পর্যবেক্ষণমূলক গবেষণা এবং ক্লিনিকাল ট্রায়াল রিপোর্ট করেছে যে ভিটামিন ডি পরিপূরক কারণে ইনফ্লুয়েঞ্জা হওয়ার ঝুঁকি হ্রাস পেয়েছে, অন্যরা তা করেনি। COVID-১৯ এর ঝুঁকি হ্রাসে ভিটামিন ডি এর ভূমিকা সমর্থনকারী প্রমাণগুলির মধ্যে রয়েছে যে শীতকালে এই প্রাদুর্ভাব ঘটেছিল, যখন ২৫-হাইড্রোক্সিভিটামিন ডি [২৫ (ওএইচ) ডি] ঘনত্ব সর্বনিম্ন হয়; গ্রীষ্মের শেষের নিকটে দক্ষিণ গোলার্ধে মামলার সংখ্যা কম; ভিটামিন ডি এর ঘাটতি তীব্র শ্বাসকষ্টজনিত সংক্রমণ সিনড্রোমে অবদান রাখার জন্য পাওয়া গেছে এবং বয়সের সাথে এবং দীর্ঘস্থায়ী রোগের সংশ্লেষের সাথে এই ক্ষেত্রে-মৃত্যুর হার বেড়ে যায়, উভয়ই হ’ল ২৫ (ওএইচ) ডি ঘনত্বের সাথে যুক্ত। সংক্রমণের ঝুঁকি হ্রাস করার জন্য, সুপারিশ করা হয় যে ইনফ্লুয়েঞ্জা এবং / অথবা সিভিডি -১৯ ঝুঁকিতে থাকা লোকেরা দ্রুত ২৫ (ওএইচ) ডি ঘনত্ব বাড়ানোর জন্য কয়েক সপ্তাহের জন্য ১০,০০০ আইইউ / ডি ভিটামিন ডি৩ গ্রহণ করার কথা বিবেচনা করে, তারপরে ৫০০০ আইইউ / ডি অনুসরণ করে । লক্ষ্যটি ৪০-৬০ এনজি / এমিলের (১০০-১৫০ এনএমল / লি) উপরে ২৫ (ওএইচ) ডি ঘনত্ব বাড়ানো উচিত। যেসব লোক COVID-১৯ এ সংক্রামিত হয় তাদের চিকিত্সার জন্য, উচ্চতর ভিটামিন ডি৩ ডোজ দেওয়ার পরামর্শ দেওয়া যেতে পারে।

ভিটামিন ডি এর অন্যান্য প্রতিরোধমূলক ভূমিকা:

Heart Disease

বেশ কয়েকটি গবেষণা প্রমাণ দেয় যে হার্টে ভিটামিন ডি এর প্রতিরক্ষামূলক প্রভাব রেনিন-অ্যাঞ্জিওটেনসিন হরমোন সিস্টেমের মাধ্যমে প্রদাহ দমন করার মাধ্যমে বা সরাসরি হার্ট এবং রক্তবাহী দেয়ালের কোষে হতে পারে।

Fractures and Falls

ভিটামিন ডি শরীরকে ক্যালসিয়াম শোষণে সহায়তা করে এবং এটি হাড়ের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি ভূমিকা পালন করে। এছাড়াও, ভিটামিন ডি রিসেপ্টরগুলি দ্রুত-টুইচ মাসল ফাইবারগুলিতে অবস্থিত, যা শরত্কালে প্রথম প্রতিক্রিয়া জানায় এটি তাত্ত্বিক রূপে দেখা যায় যে ভিটামিন ডি মাংসপেশীর শক্তি বৃদ্ধি করতে পারে, ফলে ফলস প্রতিরোধ করে [ অনেক গবেষণায় কম ভিটামিন ডি ঘনত্ব এবং ভঙ্গুর ঝুঁকি এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে ঝুঁকির মধ্যে একটি সম্পর্ক দেখানো হয়েছে ।

Autoimmune Diseases and Influenza

যেহেতু ভিটামিন ডি ইমিউন সিস্টেম নিয়ন্ত্রণে এবং একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাবের ভূমিকা রাখে তাই এটি তাত্ত্বিক রূপে দেখা গেছে যে ভিটামিন ডি এর ঘাটতি একাধিক স্ক্লেরোসিস (এমএস), টাইপ 1 ডায়াবেটিস, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস এবং অটোইমিউন থাইরয়েডের মতো অটোইমিউন রোগগুলিতে অবদান রাখতে পারে the রোগ. বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন যে শীতের মাসগুলিতে ভিটামিন ডি এর ঘাটতি শীতকালে ইনফ্লুয়েঞ্জা প্রাদুর্ভাব ঘটাতে পারে এমন  উদ্দীপনা হতে পারে। অসংখ্য পরীক্ষাগুলি ভিটামিন ডি এবং ইমিউন-সিস্টেম রোগের মধ্যে সংযোগকে মূল্যায়ন করেছে।

Type 2 Diabetes and Depression

কিছু গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ডি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দিতে পারে তবে কয়েকটি গবেষণায় হতাশার উপর ভিটামিন ডি এর প্রভাব পরীক্ষা করেছে। ৫ বছর বা তার বেশি বয়সের ননডায়াবেটিক রোগীদের একটি পরীক্ষায় দেখা গেছে যে, যারা ৭০০০ ভি আই ভি ভিটামিন ডি (প্লাস ক্যালসিয়াম) পেয়েছিলেন তাদের প্লাসমা গ্লুকোজ ৩ বছরেরও বেশি বেড়েছিল যারা প্লাসবো পেয়েছিলেন। অতিরিক্ত ওজনের বিষয়গুলির একটি নরওয়েজিয়ান পরীক্ষায় দেখা গেছে যে ভিটামিন ডি (সাপ্তাহিক ২০,০০০ বা ৪০,০০০ আইইউ) বেশি মাত্রায় গ্রহণকারীদের প্লেসবো প্রাপ্তির তুলনায় ১ বছর পরে ডিপ্রেশনাল লক্ষণ স্কেল স্কোরগুলিতে একটি উল্লেখযোগ্য উন্নতি হয়েছিল। ভিটামিন ডি এবং ডায়াবেটিস বা হতাশার ঝুঁকির মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ধারণ করার জন্য এই ফলাফলগুলি প্রতিলিপি করা প্রয়োজন।

সাদা বিষয়গুলির একটি সম্ভাব্য গবেষণায় দেখা গেছে যে সর্বাধিক ভিটামিন ডি ঘনত্বযুক্ত তাদের মধ্যে এমএসের তুলনায় ৬২% কম ঝুঁকি রয়েছে যারা সবচেয়ে কম ঘনত্বযুক্ত তাদের মধ্যে ফিনল্যান্ডের এক গবেষণা যা জন্ম থেকেই শিশুদের অনুসরণ করে বলেছে যে শৈশবকালে ভিটামিন ডি পরিপূরক দেওয়া তাদের যেসব শিশুরা পরিপূরক গ্রহণ করেনি তাদের তুলনায় টাইপ ১ ডায়াবেটিসের প্রায় ৯০% কম ঝুঁকি রয়েছে

Cancer

ভিটামিন ডি কোষের বিস্তার হ্রাস করে এবং কোষের পার্থক্য বাড়ায়, নতুন রক্তনালীগুলির বৃদ্ধি বন্ধ করে দেয় এবং এন্টি-ইনফ্ল্যামেটরি প্রভাবগুলি রয়েছে। অনেক গবেষণায় কলোরেক্টাল ক্যান্সারের সবচেয়ে শক্ত প্রমাণ সহ কম ভিটামিন ডি স্তর এবং ক্যান্সারের ঝুঁকি বাড়ার মধ্যে একটি সংযোগের পরামর্শ দেওয়া হয়েছে। ক্রেইটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে যে পোস্টম্যানোপসাল মহিলাদের ভিটামিন ডি৩ (প্লাস ক্যালসিয়াম) বনাম প্লাসেবো দেওয়া ১১০০ আইইউ পরবর্তী ৪ বছরের মধ্যে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম ৭৭% ছিল। হেলথ প্রফেশনালস ফলো-আপ স্টাডিতে (এইচপিএফএস), উচ্চ ভিটামিন ডি ঘনত্বযুক্ত বিষয়গুলি কম ঘনত্বের মতো কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার অর্ধেক ছিল।
সুতরাং, ডায়েটের সাথে ভিটামিন ডি গ্রহণ করা এবং যারা সামর্থ্য রাখেন তারা এখন সংক্রমণটি প্রতিরোধ ও চিকিত্সার জন্য কোভিড-১৯ মহামারীতে ভিটামিন ডি৩ গ্রহণ করতে পারেন।
ভিটামিন ডি সরবরাহকারী খাবারগুলির মধ্যে রয়েছে:

  • Fatty fish, like tuna, mackerel, and salmon.
  • Foods fortified with vitamin D, like some dairy products, orange juice, soy milk, and cereals.
  • Beef liver.
  • Cheese.
  • Egg yolks

কোভিড-১৯ কে লড়াই করার জন্য ফার্মাসিউটিক্যালস অধ্যয়ন করার পাশাপাশি, আরও দুটি গুরুত্বপূর্ণ ভিটামিন শ্বাস প্রশ্বাসের সংক্রমণ থেকে রক্ষা করতে বা লক্ষণগুলির সময়কাল হ্রাস করতে সহায়তা করতে পারে।

Spread the love

doctorings

No Comments

Leave a Comment