October 30, 2020
You can use WP menu builder to build menus

শ্বাসকষ্টের জরুরী সময়ে রক্তের অক্সিজেনের মাত্রা পরিমাপের জন্য পালস অক্সিমিটার একটি সহজ, সহায়ক সরঞ্জাম। এখন, আমরা মহামারী হিসাবে কোভিড -১৯ এর মুখোমুখি হচ্ছি, যার পক্ষে সামর্থ্য আছে তার জন্য আমাদের বাড়ির জন্য একটি ডাল অক্সিমেট্রি সংগ্রহ করা উচিত।

পালস অক্সিমেট্রি কী  ?

পালস অক্সিমেট্রি বা ডাল বলদ একটি দ্রুত এবং সুই-মুক্ত পরীক্ষা যা আপনার রক্তে অক্সিজেনের পরিমাণ পরিমাপ করে। এটি দেখায় যে আপনার হৃদয় এবং ফুসফুসগুলি আপনার দেহের চাহিদা মেটাতে পর্যাপ্ত সরবরাহ করে।

লাল রক্ত ​​কোষগুলি আমাদের ফুসফুস থেকে অঙ্গে অক্সিজেন বহন করে। তবে ফুসফুস বা হৃদরোগ এই কোষগুলিতে অক্সিজেনের পরিমাণ হ্রাস করতে পারে। যদি এটি খুব কম যায় তবে আপনার শরীরের যেমনটি করা উচিত তেমনি কাজ করে না। আমাদের হৃদয়, মস্তিষ্ক এবং অন্যান্য অঙ্গগুলির কাজ করার জন্য অক্সিজেনের প্রয়োজন।

আপনার টিউব দিয়ে অতিরিক্ত অক্সিজেনের শ্বাস নিতে হবে (আপনার ডাক্তার এটি পরিপূরক অক্সিজেন বলতে পারেন) বা হার্ট বা ফুসফুসের সমস্যার জন্য চিকিত্সা করার জন্য আপনার ডাক্তার এই পরীক্ষাটি ব্যবহার করতে পারেন।

আমার কেন এই পরীক্ষা দরকার?

এটা হতে পারে:

০১.শ্বাসকষ্টের মতো লক্ষণগুলি নির্ণয় করুন।

০২.অস্ত্রোপচার পদ্ধতির সময় অক্সিজেন স্তর পর্যবেক্ষণ করুন।

০৩.অস্ত্রোপচারের সময় আপনার রক্তের অক্সিজেনের স্তরটি ট্র্যাক করুন ।

০৪.হার্ট বা ফুসফুসের পরিস্থিতি পরিচালনা করুন যা আপনার রক্তের অক্সিজেনের স্তরে প্রভাব ফেলতে পারে, যেমন হার্টের ব্যর্থতা, সিওপিডি, হাঁপানি বা নিউমোনিয়া ।

০৫.তীব্র শ্বাসযন্ত্রের সঙ্কট সিনড্রোম নির্ধারণ করতে পারে (যা কোভিড-১৯ এর সাথেও যুক্ত)।

০৬.ব্যায়াম করার সময় আপনার অতিরিক্ত অক্সিজেনের দরকার আছে কিনা তা পরীক্ষা করা যায় ।

০৭.ঘুমানোর সময় আপনার শ্বাস বন্ধ হয়ে যায় কিনা তা দেখান, স্লিপ অ্যাপনিয়া নামে ।

আপনি যদি ইতিমধ্যে পরিপূরক অক্সিজেন ব্যবহার করেন তবে অক্সিজেনের প্রবাহ ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে আপনি বাড়িতে এই পরীক্ষাটি করতে পারেন।

প্রক্রিয়া সাধারণত টেস্টের সময় করা হয়:

০১.আপনার নার্স আপনার আঙুল, পায়ের আঙ্গুল বা কানে একটি ডাল অক্সিমিটার নামে একটি ছোট, ক্লিপ-জাতীয় ডিভাইস রাখবে। অথবা তারা আপনার আঙুল, নাক, পায়ের আঙ্গুল বা কপালে একটি স্টিকি নিষ্পত্তিযোগ্য তদন্ত করবে।

০২.আপনার ত্বকের নীচে রক্তনালীগুলির মধ্য দিয়ে ভ্রমণকারী লোহিত রক্তকণিকায় অক্সিজেন কত রয়েছে তা দেখতে ডাল অক্সিমিটার একটি বিশেষ ধরণের আলো ব্যবহার করে।

০৩.পরীক্ষা ব্যথাহীন এবং দ্রুত। মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে, ডিভাইসটি আপনার হার্টের হার এবং অক্সিজেন স্যাচুরেশন স্তর দেখায় – অক্সিজেন বহনকারী আপনার লোহিত রক্ত ​​কোষের শতাংশ। এটি আপনার হার্টের হারও মাপায়।

০৪.আপনার নার্স ক্লিপটি বন্ধ করে দেবে যদি এটি কেবল একবারের চেক থাকে। অস্ত্রোপচার বা একটি ঘুম অধ্যয়নের সময়, এটি আপনার রক্তের অক্সিজেন ট্র্যাক করার জন্য স্থানে থাকতে পারে।

আপনার যদি কোনও প্রক্রিয়া বা আরও পর্যবেক্ষণের জন্য হাসপাতালে থাকতে না হয় তবে আপনার পালস অক্সিমেট্রি পরে বাড়িতে যেতে সক্ষম হওয়া উচিত।

আপনি কিভাবে প্রস্তুত করবেন?

এই পরীক্ষার জন্য প্রস্তুত হতে আপনাকে বিশেষ কিছু করতে হবে না।

যদি আপনার আঙ্গুলগুলি নোংরা হয়, আপনার নখ খুব দীর্ঘ, বা যদি আপনার নখগুলি গা পোলিশে আবৃত থাকে তবে পরীক্ষার ফলাফলগুলি সঠিক হতে পারে না। নার্স আপনাকে হাত ধুতে, আপনার পেরেক পলিশ খুলে ফেলতে, বা আঙ্গুলের পেরেকটি যা পরীক্ষা করছে তা ট্রিম করতে বলবে।

আপনার কোনও প্রশ্ন বা উদ্বেগ থাকলে আপনার নার্সকে জিজ্ঞাসা করুন।

ফলাফলের অর্থ কী?

৮৯% এর চেয়ে কম রক্তের অক্সিজেনের স্তরটির অর্থ আপনার শরীরের চাহিদা মেটাতে আপনার রক্তে পর্যাপ্ত অক্সিজেন নাও থাকতে পারে। এটি হতে পারে কারণ আপনার হার্ট বা ফুসফুস নিয়ে সমস্যা রয়েছে।

যদি আপনার স্তর কম হয় তবে আপনাকে একটি নল দিয়ে অতিরিক্ত অক্সিজেনের শ্বাস নিতে হবে।

এটা কত টাকা লাগে?

আপনার ডাক্তার সাধারণত শল্য চিকিত্সার অংশ বা অন্য টেস্টগুলির অংশ হিসাবে ডাল অক্সিমেট্রি বিল করে। আপনি অনলাইনে বা ওষুধের দোকানে হোম ডাল অক্সিমিটার কিনতে পারেন।

Spread the love

doctorings

No Comments

Leave a Comment