October 30, 2020
You can use WP menu builder to build menus

কোনও ড্রাগ নতুন করোনভাইরাস সংক্রমণকে নিরাময় বা প্রতিরোধ করতে পারে এমন কোনও প্রমাণ নেই। তবে এক বিস্ফোরিত মহামারীটির সামনে ভয়াবহ মৃত্যুর সংখ্যায় লোকেরা কিছুটা আশার জন্য মরিয়া, বিশ্বাস করার একটি সুযোগ রয়েছে যা সাহায্য করবে এমন কিছু, তাদের মধ্যে অন্যতম একটি মাদক যা কোভিডের চিকিত্সার বিচারে সবচেয়ে বেশি মনোযোগ অর্জন করেছে হাইড্রোক্সাইক্লোরোকুইন।

হাইড্রোক্সিলোক্লোইন কী?

হাইড্রোক্সেক্লোরোকুইন (ক্লোরোকুইনের একটি কম-বিষাক্ত ডেরাইভেটিভ) শ্রেণীবদ্ধ হিসাবে ম্যালেরিয়া ক্লোরোকুইনের প্রতি সংবেদনশীল থাকে এমন অঞ্চলে মশার কামড়ের কারণে সৃষ্ট ম্যালেরিয়া প্রতিরোধ বা চিকিত্সার জন্য ব্যবহৃত অ্যান্টিম্যালারি ড্রাগ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।
ক্লোরোকুইন এফডিএ অনুমোদিত, স্বল্প মূল্যের ওষুধ যা কয়েক দশক ধরে ব্যবহৃত হয়ে আসছে। 1934 সালে প্রথম আবিষ্কার করা হয়েছিল, এটি কুইনিনের সিনথেটিক সংস্করণ, সিনচোনা গাছের ছাল থেকে প্রাপ্ত একটি অ্যান্টিম্যালারি ড্রাগ। ক্লোরোকুইন একটি বড়ি হিসাবে গ্রহণ করা হয় যা আপনি গ্রাস করেন

এই ওষুধটি নির্দিষ্ট অটো-ইমিউন রোগ (লুপাস, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস) এর চিকিত্সার জন্যও ব্যবহৃত হয়। এটি একটি শ্রেণীর ওষুধের সাথে সম্পর্কিত যা রোগ-সংশোধনকারী অ্যান্টিরাইউমেটিক ড্রাগস (ডিএমএআরডি) নামে পরিচিত। এটি লুপাসে ত্বকের সমস্যা হ্রাস করতে পারে এবং বাতের ব্যথা ফোলা / ব্যথা রোধ করতে পারে।

এটি কীভাবে কোভিড -১৯ রোগীদের সহায়তা করতে পারে?

আশা করা যায় যে ক্লোরোকুইন হ্রাস করতে পারে কতক্ষণ হালকা থেকে মাঝারি কোভিড-১৯ উপসর্গযুক্ত লোকেরা অসুস্থ বোধ করে। সংক্রামিত লোকেরা যখন সংক্রামক হয় তখন এটিও কমিয়ে দিতে পারে।

বিজ্ঞান কি বলে?

চীনা গবেষকরা সম্প্রতি দেখিয়েছেন যে ক্লোরোকুইন, কমপক্ষে ল্যাবে, এসএআরএস-কোভি -২, ভাইরাসজনিত সংক্রমণের ফলে কভিড -১৯ এবং অন্যান্য করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে। তবে এগুলি খুব প্রাথমিক অনুসন্ধান এবং ল্যাব পরীক্ষার ফলাফলগুলি মানুষের মধ্যে সর্বদা কার্যকর হয় না।

১৯৬০ এর দশকের শেষের দিকে, বিজ্ঞানীরা জানেন যে ক্লোরোকুইন একটি পেট্রি থালায় ভাইরাসকে হত্যা করতে পারে।

সম্প্রতি, ফরাসি গবেষকরা ইউটিউবে উত্সাহজনক তবে প্রাথমিক ফলাফলের কথা জানিয়েছেন। তারা জানিয়েছে যে তাদের গবেষণায়, হাইড্রোক্সাইক্লোরোকুইন চিকিত্সা ভাইরাল লোড হ্রাস করতে দেখা গেছে, শরীরে সারস-কোভি -2 এর পরিমাণ। তবে সেই অধ্যয়নটি ছোট ছিল (২৪ জন) এবং “এলোমেলোভাবে করা হয়নি”, যেমন পড়াশোনাগুলিতে লোকেরা এলোমেলোভাবে একটি নির্দিষ্ট চিকিত্সা বা প্লাসবো পাওয়ার জন্য নিযুক্ত হন।

চীন ক্লোরোকুইন গবেষণার হটস্পট, যেখানে কয়েক ডজন লোকের বিচার চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে ক্লোরোকুইন কোভিড-১৯ এর বিরুদ্ধে সহায়ক হবে কিনা তা জানা যায় না। তবুও, গ্রুপটি এই সংহতি পরীক্ষার অংশ হিসাবে ড্রাগের সম্ভাব্যতা পরীক্ষা করছে, আটটি দেশে এটি গ্রহণের একটি বিশ্বব্যাপী প্রচেষ্টা।

মার্কিন যুক্তরাষ্ট্রে, নতুন করোনভাইরাসটির চিকিত্সা করার জন্য বা স্বাস্থ্যসেবা কর্মীদের অসুস্থ হওয়া থেকে রোধে সহায়তা করার জন্য হাইড্রোক্সিলোক্লোরোয়িনের কয়েকটি পরীক্ষার পরিকল্পনা করা হচ্ছে বা শীঘ্রই রোগীদের তালিকাভুক্তি শুরু করা হবে, সিডিসির মতে।

ক্ষতিকর দিক

০১.ক্লোরোকুইন আপনার পেট খারাপ করতে পারে, তাই লোকেরা এটি খাবারের সাথে গ্রহণ করে। অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে মাথাব্যথা, ক্ষুধা হ্রাস, ডায়রিয়া, পেটে ব্যথা, ত্বকের ফুসকুড়ি বা চুলকানি, চুল পড়া এবং মেজাজের পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত। এই সমস্যাগুলির বেশিরভাগই হালকা এবং অস্থায়ী।

০২.গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে চোখের সমস্যা (হালকা ঝলক বা স্ট্রাইস, ঝাপসা দৃষ্টি, পড়া অসুবিধা), কানের সমস্যা (বাজানো, সমস্যা শুনানি), পেশী দুর্বলতা, ঘুম, বমি বমিভাব, খিঁচুনি (হঠাৎ, অস্বাভাবিক চলাচল), অনিয়মিত হার্টবিট এবং শ্বাস প্রশ্বাসের সমস্যা ।

০৩.সচেতন থাকুন এটি হৃদরোগের সমস্যার কারণ হতে পারে যা প্রাণঘাতী হতে পারে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও দমন করতে পারে। সুতরাং এই ওষুধটি কেবলমাত্র একজন চিকিৎসকের তত্ত্বাবধানে নিন।

হাইড্রোক্সিলোক্লোইন সত্যিই একটি উত্তর হতে পারে?

০১.যুক্তরাজ্যে, বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগের অধ্যাপক রবিন মে ব্যাখ্যা করেছিলেন যে ম্যালেরিয়ায় তার কার্যকারিতার পদ্ধতির উপর ভিত্তি করে কভিড -১৯ -এর চিকিত্সায় হাইড্রোক্সাইক্লোরোকুইন ব্যবহারের জন্য বৈজ্ঞানিক যুক্তি রয়েছে।

০২.বিজ্ঞান মিডিয়া সেন্টারের মাধ্যমে একটি বিবৃতিতে তিনি ব্যাখ্যা করেছিলেন যে, ক্লোরোকুইন একটি “দুর্বল ভিত্তি” এবং ফলে অ্যাসিডগুলি নিরপেক্ষ করতে সহায়তা করে, তাই ম্যালেরিয়া পরজীবী যখন রক্তের রক্ত ​​কোষে বিভক্ত হয় তখন এটি পরিবেশকে “কম উপযুক্ত” করে তোলে ।

০৩.যদিও কোভিড -১৯ এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পদ্ধতিটি প্রতিষ্ঠিত হয়নি, অধ্যাপক মে বলেছেন, তিনি উল্লেখ করেছিলেন যে অনেক ভাইরাস এন্ডোসাইটোসিসের মাধ্যমে হোস্ট কোষগুলিতে প্রবেশ করে, ফলস্বরূপ তারা প্রাথমিকভাবে একটি আন্তঃকোষীয় ‘বিভাগে নিয়ে যায় যা “সাধারণত মোটামুটি অম্লীয় ”।

০৪.”ক্লোরোকুইন এই বগিটির অম্লতা বদলাবে, যা হোস্টের কোষে ভাইরাস থেকে পালাতে এবং প্রতিলিপি তৈরির ক্ষমতাকে হস্তক্ষেপ করতে পারে।”

০৫.তিনি অব্যাহত রেখেছিলেন: “আরেকটি সম্ভাবনা হ’ল ক্লোরোকুইন ভাইরাসটির দক্ষতাটিকে প্রথমে একটি হোস্ট কোষের বাইরের সাথে আবদ্ধ করার ক্ষমতাকে পরিবর্তন করতে পারে,” যোগ করে যে ড্রাগটি “বিভিন্ন ধরণের প্রতিরোধক কোষের উপর সূক্ষ্ম প্রভাব ফেলে … এবং এটি হতে পারে হোন যে এর মধ্যে অন্যতম প্রভাব কভিড -১৯ থেকে লড়াই করার জন্য শরীরের ক্ষমতাকে উদ্দীপিত করতে সহায়তা করে। ”

০৬.গুরুতরভাবে, ওষুধটি “সস্তা উৎপাদন এবং তুলনামূলক সহজ” এবং তাই সহজেই ক্লিনিকাল পরীক্ষাগুলিতে এবং চূড়ান্তভাবে চিকিত্সা হতে পারে।

০৭.NYU ল্যাঙ্গোন মেডিকেল স্কুল বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ৯.৫ মিলিয়ন অনুদানের সাথে একটি এলোমেলো পরীক্ষা নিচ্ছে।

০৮.এনওয়াইউ ল্যাঙ্গোনের জনসংখ্যা স্বাস্থ্য অধিদফতরের সহকারী অধ্যাপক এবং গবেষণার সহকারী তদন্তকারী বার্স্টেইন বলেছিলেন, “বর্তমানে, কভিআইডি -১৯ প্রতিরোধের কোনও প্রমাণিত উপায় নেই।”

০৯.“যদি হাইড্রোক্সাইক্লোরোকুইন সুরক্ষা সরবরাহ করে তবে এই মহামারী মোকাবেলার জন্য এটি একটি প্রয়োজনীয় সরঞ্জাম হতে পারে। যদি এটি না হয় তবে লোকেরা ড্রাগ গ্রহণ থেকে অপ্রয়োজনীয় ঝুঁকি এড়ানো উচিত ””

পূর্বের গবেষণা কী হাইড্রোক্সাইক্লোরোকুইন কভিড -১৯ এর জন্য কার্যকর হবে?

০১.এখানে প্রচুর সাহিত্য আছে। অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিভাইরাল ড্রাগ হিসাবে হাইড্রোক্সাইক্লোরোকুইনের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং উৎস ভিট্রোতে করোন ভাইরাস প্রতিলিপি বাধা দেয় বলে মনে হয়। এটি রিসেপ্টারের কাঠামোতেও পরিবর্তন করে যা করোনাভাইরাসকে আবদ্ধ করে।

০২.আমি এখানে প্রাক-অধ্যয়নের সম্ভাবনা প্রায় ৫০/৫০ এ রেখেছি, তবে দ্বিধায় দ্বিধা বোধ করবেন না।

০৩.এবার আসুন পড়াশোনার দিকে নজর দেওয়া যাক। সিওভিড -১৯ সহ ফ্রান্সের ছত্রিশ জন রোগী পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে বিশ জন হাইড্রোক্সাইক্লোরোকাইন এবং ১৬ টি নিয়ন্ত্রণ পেয়েছিল। তবে এটি এলোমেলোভাবে করা হয়নি; চিকিত্সা করা রোগীরা চিকিত্সা গ্রহণ না করা থেকে পৃথক ছিল। গবেষকরা দুটি গ্রুপে সময়ের সাথে সাথে ভাইরাল গাড়ীর দিকে তাকাচ্ছেন এবং আপনি এখানে যা দেখছেন তা পেয়েছেন:

০৪.এটি হাইড্রোক্সাইক্লোরোকুইনের সাথে চিকিৎসা করা রোগীদের মধ্যে করোনাভাইরাস গাড়িতে নাটকীয় হ্রাস বলে মনে হয়। আশ্চর্য, তাই না? অবশ্যই, এটি এলোমেলোভাবে নয়, তবে যখন আমাদের দ্রুত সিদ্ধান্ত নেওয়ার দরকার হয়, তখন “নিখুঁত” “ভাল” এর শত্রু হতে পারে। এই অধ্যয়নটি আমার ৫০/৫০ পূর্বাভাসকে আরও বাড়িয়ে দেয় যে হাইড্রোক্সিলোক্লোকাইন সাহায্য করতে পারে?

ওয়েল, ডেটা এত তাড়াতাড়ি আমাদের কাছে আসার সাথে সাথে আমাদের যত্নবান হতে হবে। এই সমীক্ষায় মলমটিতে একটি বিশাল উড়াল রয়েছে যা মনে হয় বিস্তৃতভাবে উপেক্ষা করা হয়েছে, বা কমপক্ষে আন্ডারপ্লেড হয়েছে। অধ্যয়নের দুটি বাহুতে ফলোআপ করতে পার্থক্যগত ক্ষতি হয়েছিল; চিকিত্সা গ্রুপে ছয় রোগীর জন্য ভাইরাল ইতিবাচকতা পাওয়া যায় নি, নিয়ন্ত্রণ গোষ্ঠীর মধ্যে কেউ নেই। অনুপলব্ধ কেন? তোমাকে দেখানোর জন্য আমি এই টেবিলটি তৈরি করেছি:

তিনজন রোগীকে আইসিইউতে স্থানান্তরিত করা হয়েছিল, একজন মারা গেছেন, এবং অন্য দুজন তাদের চিকিত্সা বন্ধ করেছেন। যাইহোক, নিয়ন্ত্রণ গ্রুপের কোনও রোগী মারা যায়নি বা আইসিইউতে যায়নি। যদি এই ছয়জন রোগীকে বাদ না দেওয়া হয়, তবে আমাদের কাছে গল্পটি হ’ল হাইড্রোক্সাইক্লোরোকুইন কভিড -১৯-এ মৃত্যুর হার এবং আইসিইউ স্থানান্তর বৃদ্ধি করে।

এই গবেষণাটি পড়ার আগে, আমি হাইড্রোক্সাইক্লোরোকুইনে ৫০ঃ৫০ ছিলাম। পরে?

হ্যাঁ, আমি যেখানেই শুরু করেছি ঠিক অধ্যয়ন ডিজাইনের সমস্যাগুলির কারণে – কেবল এটির পর্যবেক্ষণমূলক প্রকৃতিই নয় তবে ফলোআপে যাওয়ার জন্য এই ডিফারেনশিয়াল লস। ফরাসি অধ্যয়ন থেকে প্রাপ্ত তথ্যগুলি আমার জন্য সুইটিকে মোটেও সরিয়ে দেয় না।

এর অর্থ হাইড্রোক্সাইক্লোরোকুইন ব্যর্থ হয়েছে।

আমাদের এখন যা সিদ্ধান্ত নিতে হবে তা হ’ল ৫০/৫০ চেষ্টা করার পক্ষে যথেষ্ট ভাল। হাইড্রোক্সিলোরোকুইনের তুলনামূলকভাবে ভাল সুরক্ষা প্রোফাইল এবং আমরা যে ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়েছি তা প্রদত্ত, এটি অধ্যয়ন সত্ত্বেও, এই ড্রাগটি ব্যবহার করা খুব যুক্তিসঙ্গত হতে পারে। (Dr F. Perry Wilson, medscape)

F. Perry Wilson, MD, MSCE, মেডিসিনের সহযোগী অধ্যাপক এবং ফলিত অনুবাদক গবেষণার Yale’s প্রোগ্রামের পরিচালক।

সুতরাং, এটি স্পষ্ট যে কোনও শক্ত ডেটা বা বেসলাইন অধ্যয়ন গবেষণা ছাড়াই কার্ডিওলজিস্টরা সিভিএসের সম্ভাব্য ঝুঁকির বিষয়ে সতর্ক করছেন বলে সিওভিড 19 এর চিকিত্সায় হাইড্রোক্সাইক্লোরোকুইন ব্যবহার করা সত্যিই একটি বিভ্রান্তিকর এবং প্রশ্নোত্তর বিকল্প।

Spread the love

doctorings

No Comments

Leave a Comment